English
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশঃ ২০২০-১২-১৪ ২৩:০৭:১২
আপডেটঃ ২০২৪-০৩-২৮ ১৯:৫৩:৩৭


গোপীবাগের শহীদ বীর মুক্তিযোদ্ধা তিন ভাইকে স্মরণ

গোপীবাগের শহীদ বীর মুক্তিযোদ্ধা তিন ভাইকে স্মরণ


ছবিতে: শহীদ বদিউজ্জামান, শহীদ শাহজাহান 

ও শহীদ মুল্লুক জাহান 


আজ ১৫ ডিসেম্বর ২০২০ মঙ্গলবার মহান মুক্তিযুদ্ধে শহীদ বীর মুক্তিযোদ্ধা ভ্রাতৃত্রয়ের ৪৯ তম মৃত্যুবার্ষিকী। ১৯৭১ সালের এই দিনে মহান স্বাধীনতা সংগ্রামে প্রাণদানকারী গোপীবাগের শহীদ বীর মুক্তিযোদ্ধা বদিউজ্জামান (বদি মেম্বার) তার দুই ভাই শহীদ বীর মুক্তিযোদ্ধা শাহজাহান শহীদ মুক্তিযোদ্ধা করিমুজ্জামান ওরফে মুল্লুক জাহান মৃত্যুবরণ করেন।

শহীদ বীর মুক্তিযোদ্ধা বদিউজ্জামান (বদি মেম্বার) গোপীবাগ, মতিঝিল, কমলাপুর, মানিকনগর, যাত্রাবাড়ি, নারিন্দা শ্যামবাজার অঞ্চলে আওয়ামী লীগের স্থানীয় খ্যাতনামা জনপ্রতিনিধি এলাকার বিডি মেম্বার ছিলেন। শহীদ বীর মুক্তিযোদ্ধা তিন ভাই সমাজ সেবক, বিদ্যুৎসাহী ক্রীড়া সংগঠক ছিলেন। তাহাদের প্রতিষ্ঠিত ইউসুফ সরদার বিদ্যালয়টি বর্তমানে বীর শহীদ মুক্তিযোদ্ধাদের সেজ ভাইয়ের নাম অনুসারে শহীদ শাহজাহান সরকারী প্রাথমিক বিদ্যালয়ের নাম করণ করা হয়েছে।

ছোট ভাই শহীদ বীর মুক্তিযোদ্ধা করিমুজ্জামান ওরফে মুল্লুক জাহান গোপীবাগ সমাজ কল্যাণ স্বাস্থ্য উন্নয়ন কেন্দ্র প্রতিষ্ঠা করেন। পরে মুক্তিযুদ্ধে তিনি শহীদ হলে তার নাম অনুসারে শহীদ মুল্লুক জাহান সমাজ কল্যাণ স্বাস্থ্য উন্নয়ন কেন্দ্রের নামকরণ করা হয়েছে। মহান মুক্তিযুদ্ধের চূড়ান্ত বিজয়ের মাত্র একদিন আগে, ১৯৭১-এর ১৫ ডিসেম্বর রাত্রে ঢাকা শহরের গেরিলা যুদ্ধে অংশগ্রহণ শেষে মধ্যরাতে বাসায় ফেরার পথে ওৎপেতে থাকা পশ্চিম পাকিস্থানী হানাদার বাহিনীর দোসর এদেশীয় রাজনৈতিক দল পাকিস্তানী জামায়াত ইসলামীর কর্মী ছাত্র শিবিরের ক্যাডারদের দ্বারা গঠিত কুখ্যাত রাজাকার, আলবদর আল-সামস বাহিনী দ্বারা আক্রান্ত অপহৃত হন। পরে ১৫ ডিসেম্বর তাদেরকে নৃশংস ভাবে গুলি করে হত্যা করা হয়। পরে বিজয় দিবসে তাদের অনেক জায়গায় খোঁজাখুঁজির পর রায়েরবাজার বদ্ধ ভূমিতে অগণিত শহীদ বুদ্ধিজীবী শহীদ বীর মুক্তিযোদ্ধাদের লাশের মধ্যে থেকে তাদের লাশ ইটখোলার কাদাযুক্ত জলাশয়ের মধ্যে হাত. পা বাঁধা উপুর অবস্থায় খুঁজে পাওয়া যায়। পরে গোপীবাগ জামে মসজিদে জানাজা শেষে গোপীবাগ পঞ্চায়েত কমিটির কবরস্থানে তাদের লাশ দাফন করা হয়। 

আজ ১৫ ডিসেম্বর মঙ্গলবার ২০২০ শহীদ বীর মুক্তিযোদ্ধাদের পরিবারের পক্ষে থেকে শহীদদের কবরে পুস্পস্তবক অর্পণ, কুরআন খতম শেষে কবর জিয়ারত করা হবে। শহীদ বীর মুক্তিযোদ্ধা বদিউজ্জামান-এর বড় ছেলে টি এম ওয়াহিদুজ্জামান ওরফে আল আমিন-এর ৯৮, রামকৃষ্ণ মিশন রোড, গোপীবাগ ৬ষ্ঠ লেনের বাস ভবনে দরুদ শরীফ, কুরআন তেলওয়াত, কুরআন খতম বাদ আছর নামাজের পর গোপীবাগ জামে মসজিদে মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। এই উপলক্ষ্যে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের পরিবারের পক্ষে থেকে শহীদ বীর মুক্তিযোদ্ধা বদিউজ্জামানের স্ত্রী মিসেস হাজেরা খাতুন জামান সকল আত্মীয়, স্বজন, বন্ধু-বান্ধুব শুভাকাঙ্খীদের মিলাদ মাহফিলে উপস্থিত থাকার জন্য অনুরোধ করেছেন।

 

...........................

বিপরীত স্রোত ডেস্ক

 

 


ক্যাটেগরিঃ জীবনধারা,