English
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

প্রকাশঃ ২০২২-০৪-০৪ ০১:৫২:৪৭
আপডেটঃ ২০২৪-০৩-২৩ ০৯:২২:১২


মমতাময় নারায়ণগঞ্জ প্যালিয়েটিভ কেয়ার সেবার নতুন সম্প্রসারিত প্রকল্পের উদ্বোধন করলেন মেয়র আইভী

 মমতাময় নারায়ণগঞ্জ প্যালিয়েটিভ কেয়ার সেবার নতুন সম্প্রসারিত প্রকল্পের উদ্বোধন করলেন মেয়র আইভী


সম্প্রতি ২৯ মার্চ ২০২২ মঙ্গলবার নারায়ণগঞ্জের আলী আহাম্মদ চুনকা নগর পাঠাগার মিলনায়তনে চলমানমমতাময় নারায়ণগঞ্জপ্যালিয়েটিভ কেয়ার সেবার নতুন সম্প্রসারিত প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। 

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডা. সেলিনা হায়াৎ আইভী, মাননীয় মেয়র, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ, মাননীয় উপাচার্য, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়। ডা. মোঃ শহিদুল ইসলাম, প্রোগ্রাম ম্যানাজার-, অসংক্রামক রোগ বিভাগ, স্বাস্থ্য অধিদপ্তর, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ। জনাব তাহসিন আমান, চেয়ারম্যান, আয়াত এডুকেশন, উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন অধ্যাপক ডা. একেএম মতিউর রহমান ভূঞা, চেয়ারম্যান, প্যালিয়েটিভ মেডিসিন বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়।  

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এর সহায়তায় এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ওয়ার্ল্ড ওয়াইড হসপিস প্যালিয়েটিভ কেয়ার এলায়েন্স (WHPCA), সেন্ট ক্রিস্ট্রোফার হসপিস (UK) এবং আয়াত এডুকেশন এর যৌথ উদ্যোগে প্রকল্পটি বাস্তবায়িত হবে। এই প্রকল্পের প্রধান লক্ষ্য হচ্ছে, নারায়ণগঞ্জে প্যালিয়েটিভ কেয়ার প্রদান এবং একটি উপজেলা ভিত্তিক গ্রহণযোগ্য প্যালিয়েটিভ কেয়ার মডেল গড়ে তোলা, যা বাংলাদেশের অন্যান্য উপজেলার জন্য একটি অনুকরণীয় মডেল হিসাবে বাস্তবায়ন সম্ভব হতে পারে। 

‘মমতাময় নারায়ণগঞ্জপ্রজেক্ট ম্যানেজার মো. জুলহাস উদ্দিন জানান, উদ্দেশ্য ৯৫০ জন নতুন রোগীকে গৃহ সেবা প্রদান, ৩০০ জন হতদরিদ্র অসহায় প্যালিয়েটিভ কেয়ার রোগীকে বিনামূল্যে ফুড প্যাক এবং মেডিসিন প্রদান, এম ডি রেসিডেন্ট, ডাক্তার, নার্স, কমিউনিটি হেলথ ওয়ার্কার, ভলান্টিয়ারদের প্রশিক্ষণ প্রদানের জন্য পাঁচটি প্যালিয়েটিভ কেয়ার কারিকুলাম প্রস্তুত করা, ৫০ জন ডাক্তার এবং নার্সকে অনলাইনে প্যালিয়েটিভ কেয়ার প্রশিক্ষণ প্রদান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং নারায়ণগঞ্জে বিভিন্ন হাসপাতালের ৪৫ জন স্বাস্থ্য সেবা কর্মীদের প্রশিক্ষণ প্রদান, ৭৫ জন কমিউনিটি হেলথ ওয়ার্কারকে প্রশিক্ষণ প্রদান, ১০০০ জন কমিউনিটি সদস্যকে প্যালিয়েটিভ কেয়ার বিষয়ে প্রশিক্ষিত করে তোলা এবং উক্ত প্রশিক্ষিত কমিউনিটি সদস্য দ্বারা ১৫০ জন  রোগীর সেবা প্রদান নিশ্চিত করা



পৃথিবীতে বর্তমানে নিরাময় অযোগ্য রোগ বিস্তার লাভ করছে, ধরনের নিরাময় অযোগ্য রোগে আক্রান্ত মানুষ তাদের পরিবারের সেবা সর্ম্পকে বিজ্ঞান সম্মত সার্বিক সেবার নামই প্যালিয়েটিভ কেয়ার। নির্দিষ্ঠভাবে রোগ নিরাময়ের কোনো চিকিৎসা না থাকলেও কষ্ট বা ভোগান্তি কমানোর অনেক উপায় আছে। এইসব রোগীর কষ্ট বা ভোগান্তি কমিয়ে রোগী তার পরিবারের জীবনের মান বাড়ানোর উদ্দেশ্যে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনে ২০১৮ সাল থেকেমমতাময় নারায়ণগঞ্জকাজ করে যাচ্ছে

বি. স্রো. ডেস্ক

 

 

 

 

 

 


ক্যাটেগরিঃ স্বাস্থ্য,


আরো পড়ুন